Tuesday, March 8, 2016

এই লেখা কিছু কিছু মানুষের জন্য প্রযোজ্য


এই লেখা কিছু কিছু মানুষের জন্য প্রযোজ্য। যাদের জন্য প্রযোজ্য তারা বুঝবে, যারা বুঝবে না তাদের জন্য এটা প্রযোজ্য না। এই লেখা পড়ে কারো মন খারাপ হলে, অপমানবোধ করলে, সম্মানহানী হয়েছে মনে করলে সেটা তার সমস্যা। আমার না। তাই কারো প্রতি দুঃখ প্রকাশেরও অবকাশ নেই আমার। একবার এক পোস্টে কে যেন আমার প্রতি বানী ছুড়েছিলো আমি নাকি সাহিত্যের ভাষায় লিখি এবং জীবন নাকি সাহিত্য না। আমাকে নাকি রিয়েলিটি বুঝতে হবে। যারা এখনো এই বানী বিশ্বাস করেন তাদের প্রতি আহবান আসেন রিয়েলিটিতে, দেখা যাক আমি কতটা রিয়েল।

      সম্প্রতি বই মেলায় আমি একটি বই পেয়েছি ঐতিহ্য থেকে প্রকাশিত আব্দুল মান্নান স্বপনের "বাংলার গালি অভিধান"। বইটিতে সপ্তদশ শতক থেকে এখন পর্যন্ত প্রচলিত সব গালি সংকলিত আছে। বইটি আমার মোটামুটি মুখস্থ আছে। কেউ আমাকে রিয়েলিটিতে আহবান জানালে ওই ডিকশনারিটা হজম করার মানসিকতা নিয়েই জানাবেন। আমি ব্যক্তিগতভাবে কারো ধার ধারি না, কারো লেজুড়বৃত্তি করিনা। কিছু লেখার আগে দশবার ভাবি না। কে মনে কষ্ট পেলো, কে অপমানবোধ করলো এসব নিয়ে ভাবার সময় নেই আমার। লেখালেখি আমার শখ, আমি এখানে শখ মিটাই। পেজে জটিলতা সৃষ্টিকারী না থাকলে আমি খুশি হই এমনকি সেটা যদি আমিও হই। মেরুদন্ড সোজা রেখে কথা বলার হিম্মত আমার আছে। যারা মন জুগিয়ে, মন রেখে কথা বলে। সমর্থন ধরে রাখার জন্য অন্যায়কে অন্যায় বলতে পারেনা তাদেরকে আমি নোংরা নর্দমার কীট ছাড়া কিছু ভাবি না। এখানে কেউ অত্যাবশ্যকীয় নয়। কেউ একজন না থাকলে সব থেমে যাবে এমন ভাবার কোন কারন নেই। যে বুকে টেনে নেয়ার মত মহান প্রয়োজনে তাকে ছুঁড়ে ফেলে দেয়ার মত কঠোরও হতে হয়।


যদি কেউ আবেগ দিয়ে কিছু বুঝানোর চেষ্টা করে থাকেন তাহলে শুধু আবেগ দিয়েই লিখেন। আর যদি যুক্তিতে বুঝাতে চান তাহলে যুক্তিতেই থাকুন আবেগ মিশাবেন না। আর যদি আবেগ আর যুক্তি মিশিয়ে খিচুরি বানাতে চান তাহলে ফেসবুকে "ভালোবাসা কেন শুধুই কাঁদায়" টাইপ অনেক পেজ আছে ওখানে গিয়ে লিখুন, অনেক লাইক পাবেন। CSM একটা এলিট ক্লাসের পেজ, এখানে সস্তা সুড়সুড়ানি কান্নাকাটি চলেনা।

No comments:

Post a Comment

Comments

Not using Html Comment Box  yet?

No one has commented yet. Be the first!

rss